ঢাকা, শুক্রবার, ২৪শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

রোহিঙ্গা প্রত‍্যাবর্তনে জার্মানির সহযোগিতা চাইলেন স্বরাষ্ট্রমন্ত্রী

মিয়ানমারের বাস্তুচ্যুত নাগরিকদের বাংলাদেশ থেকে নিজ দেশে ফিরে যাওয়ার বিষয়ে জার্মানির সহযোগিতা চেয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

সোমবার জার্মানি সফররত স্বরাষ্ট্রমন্ত্রী দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী নিয়েলস আনেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ সহায়তা চান। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, স্বরাষ্ট্রমন্ত্রী জার্মানির পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের বাংলাদেশ থেকে তাদের নিজ দেশে প্রত্যাবর্তনের বিষয়ে জার্মানির সহযোগিতা কামনা করেন। এ ব্যাপারে জার্মান সরকারের সহযোগিতা থাকবে বলে স্বরাষ্ট্রমন্ত্রীকে জানান জার্মান প্রতিমন্ত্রী।

বাংলাদেশে অত্যাধুনিক ই-পাসপোর্ট চালু করতে সহযোগিতা করায় জার্মান প্রতিমন্ত্রীকে ধন্যবাদ জানান স্বরাষ্ট্রমন্ত্রী। জার্মান পররাষ্ট্র প্রতিমন্ত্রী বাংলাদেশ জার্মানির দ্বিপাক্ষিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দিন দিন আরও বাড়ার আশাবাদ ব্যক্ত করেন বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এর আগে স্বরাষ্ট্রমন্ত্রী জার্মানির বাণিজ্য মন্ত্রণালয়ে স্টেট সেক্রেটারি অব মিনিস্ট্রি অব কমার্স অ্যান্ড এনার্জি ড. নুসবামের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে মন্ত্রী বাংলাদেশ এবং জার্মানির মধ্যে গত ১০ বছরে দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের মেগা প্রকল্প এবং গার্মেন্টস সেক্টরে জার্মানিকে বিনিয়োগের আহ্বান জানান। জার্মান মন্ত্রী বাংলাদেশের দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রশংসা করেন এবং বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধি নিয়ে আলোচনা করেন বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সৌজন্য সাক্ষাতের সময় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আইয়ূব চৌধুরী, বাংলাদেশ দূতাবাস জার্মানির রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূইঁয়া ও বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি প্রমুখ।