ঢাকা, শুক্রবার, ৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

বৃহস্পতিবার থেকে চলবে ট্রেন

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে আগামী ১৫ জুলাই থেকে চলমান কঠোর লকডাউন শিথিল করতে যাচ্ছে সরকার। এই সময়ে গণপরিবহন চালু হবে। চলবে ট্রেনও।

সোমবার (১২ জুলাই) বিকেলে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন এসব তথ্য জানিয়েছেন।

মন্ত্রী বলেন, এক আসন ফাঁকা রেখে ট্রেন চলবে। সব টিকিট অনলাইনে বিক্রি হবে। মোট আসনের ৫০ শতাংশ টিকিট বিক্রি হবে। কোন কোন রুটে কতটি ট্রেন চলবে সে বিষয়ে মঙ্গলবার (১৩ জুলাই) সিদ্ধান্ত নেওয়া হবে। তবে স্বাভাবিক সময়ের তুলনায় ট্রেনের সংখ্যা কম হবে। মঙ্গলবার (১৩ জুলাই) ট্রেনের নাম ও সিডিউল প্রকাশ হতে পারে।

আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে আগামী ১৫ জুলাই থেকে ২২ জুলাই পর্যন্ত আট দিনের জন্য চলমান কঠোর বিধিনিষেধ শিথিল করতে যাচ্ছে সরকার। সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে। এই আট দিনে স্বাস্থ্যবিধি মেনে বাস, লঞ্চসহ সব ধরনের গণপরিবহন চলবে। একইসঙ্গে সীমিত পরিসরে খুলবে দোকানপাট ও শপিংমল।

ঈদে বাড়ি যাওয়ার বিষয়টি বিবেচনা করে স্বাস্থ্যবিধি মেনে নেওয়ার শর্তে গাড়ি চলাচলের সুবিধা দেওয়া হবে। তবে বন্ধ থাকবে সরকারি-বেসরকারি সব অফিস।

এদিকে সোমবার রাতে রেলপথ মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ১৫ জুলাই থেকে ২২ জুলাই পর্যন্ত সকল স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক আসন ফাঁকা রেখে যাত্রীবাহী ট্রেন চলাচল করবে। এক্ষেত্রে টিকেট শুধুমাত্র অনলাইনে পাওয়া যাবে। কাউন্টারে কোন টিকেট দেওয়া হবে না। আগামীকাল বিকাল থেকে অনলাইনে টিকিট বিক্রি শুরু হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

প্রসঙ্গত, আগামী ২১ জুলাই বাংলাদেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে।