ঢাকা, শুক্রবার, ৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

তিন দেশ থেকে টিকা পাচ্ছি: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক স্বপন বলেছেন, দেশে করোনা টিকা কর্মসূচি এখনো পুরোপুরিভাবে চালু করতে পারিনি। আমরা আশা করছি খুব শিগগিরই টিকা পেয়ে যাব। চীন ও রাশিয়ার কাছ থেকে টিকা পাব। ভারতের সঙ্গে যে চুক্তি হয়েছে, সেখান থেকেও পাওয়া যাবে।
শুক্রবার দুপুরে মানিকগঞ্জ গড়পাড়া নিজ বাসভবনে স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, টিকা দেয়ার সঙ্গে সঙ্গেই কিন্তু সুরক্ষা হয় না। টিকা দেওয়ার পরও একমাস সময় লাগে। ভারতে ডেল্টা ভেরিয়েন্ট আমাদের দেশেও এসেছে, এর সংক্রামণের ক্ষমতা ৫০ ভাগের বেশি। কাজেই এই সময়টায় আমাদের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

তিনি বলেন, উত্তর বঙ্গের হাসপাতালগুলোতে করোনা রোগীতে ভরে গেছে। আমরা চাই না ঢাকা ও দেশের অন্যান্য জেলাগুলো এই সমস্যা দেখা দিক। দেশে যখন করোনা নিয়ন্ত্রণে ছিল, তখন সারাদেশের হাসপাতালে ১৫০০ মতো রোগী ছিল। সংক্রমণ বাড়ায় বর্তমানে ৪ হাজারের মত রোগী হাসপাতালে ভর্তি আছে। প্রত্যেক দিন প্রায় ৪ হাজারের কাছে নতুন রোগী আক্রান্ত হচ্ছে। বর্তমান এই হারে যদি রোগী বাড়ে, তাহলে হাসপাতালগুলোতে করোনা রোগীদের জায়গা দেয়া কঠিন হয়ে যাবে।

জাহিদ মালেক আরো বলেন, যেসব দেশে করোনা নিয়ন্ত্রণে নেই সেই দেশগুলোয় অর্থনীতি ক্ষতিগ্রস্ত হয়েছে। আমাদের অর্থনীতি এখনো ভাল আছে। এখনো লোকজন কাজ করছে। কিন্তু করোনা যদি বৃদ্ধি পেয়ে যায়, তাহলে বিধিনিষেধ আরো বাড়াতে হবে। যানবাহন বন্ধ করলে অর্থনীতি ক্ষতিগ্রস্ত হবে। এ কারণেই সবাইকে স্বাস্থ্যবিধি মেনে কাজ করতে হবে।