ঢাকা, মঙ্গলবার, ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

সাবমেরিন ক্যাবলের মেরামত সম্পন্ন, গতি স্বাভাবিক

দেশের প্রথম সাবমেরিন ক্যাবলের (এসইএ-এমই-ডাব্লিউই-৪) মেরামত সম্পন্ন হয়েছে। জানা গছে, এখন দেশে ইন্টারনেটের গতি স্বাভাবিক, অর্থাৎ আগের গতিতে ফিরেছে।
আইআইজি (ইন্টারন্যাশনাল ইন্টারেনট গেটওয়ে) ফোরামের সাধারণ সম্পাদক ও আইআইজি প্রতিষ্ঠান লেভেল-থ্রি ক্যারিয়ার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আহমেদ জুনায়েদ জানিয়েছেন, শুক্রবার সন্ধ্যা ৬টা ৪৪ মিনিটে সাবমেরিন ক্যাবলের মেরামত কাজ শেষ হয়েছে। এখন ক্যাবল লাইভ। ইন্টারনেট স্বাভাবিক গতিতে ফিরেছে।

এর আগে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) পক্ষ থেকে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, ক্যাবল মেরামতের জন্য ৮ ঘণ্টা সময় লাগবে। সেই হিসেবে রাত সাড়ে ১০টার মধ্যে মেরামত শেষ হওয়ার কথা ছিল। জানা যায়, ৪ ঘণ্টা ১৪ মিনিটে সাবমেরিন ক্যাবলের মেরামত কাজ সম্পন্ন হয়েছে।

উল্লেখ্য, কক্সবাজার সড়ক বিভাগ ও কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সড়ক উন্নয়ন কাজের জন্য ‘এসইএ-এমই-ডাব্লিউই-৪’ সাবমেরিন ক্যাবলের কক্সবাজার ল্যান্ডিং স্টেশন থেকে বিচ ম্যানহোল পর্যন্ত বর্তমান ভূ-গর্ভস্থ ক্যাবলের বিকল্প রুট হিসেবে নতুন একটি রুট স্থাপনের কাজ শেষ হয়েছে। নতুন রুটে স্থাপিত অপটিক্যাল ফাইবার ও পাওয়ার কেবলের সঙ্গে ‘এসইএ-এমই-ডাব্লিউই-৪’ সাবমেরিন ক্যাবলের সংযোগ দেয়া হবে।