ঢাকা, বুধবার, ২৩শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ৯ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

আল-আকসা মসজিদে ফিলিস্তিনীদের সঙ্গে ইসরায়েলি পুলিশের সংঘর্ষ

শুক্রবার (৭ মে) জেরুজালেমে অবস্থিত আল-আকসা মসজিদ চত্বর ও এর আশে-পাশের এলাকায় ইসরায়েলি পুলিশের সঙ্গে ফিলিস্তিনীদের ব্যাপক সংঘর্ষ হয়েছে। এতে এ পর্যন্ত ১৮৪ জন আহত হয়েছে। তার মধ্যে ৬ জন ইসরায়েলি পুলিশও রয়েছে। ফিলিস্তিন রেড ক্রসের পক্ষ থেকে জানানো হয়েছে তারা ৮৮ জনকে হাসপাতালে ভর্তি করেছে। খবর আল জাজিরার।

শুক্রবার জুমাতুল বিদা উপলক্ষে হাজার হাজার ফিলিস্তিনী আল আকসা মসজিদে জড়ো হয়। তাদের মধ্যে উল্লেখযোগ্য অংশ মসজিদের বাইরে জেরুজালেমে ফিলিস্তিনীদের উচ্ছেদ করে সম্প্রতি সেখানে ইহুদীদের বসতি স্থাপন করার বিরোধিতা করে বিক্ষোভ প্রদর্শন করতে থাকে।

হঠাৎ রাবার বুলেট, সাউন্ড গ্রেনেড, টিয়ার গ্যাস নিক্ষেপ ও ময়লা পানি ছিটিয়ে তাদের ওপর হামলা চালায় ইসরায়েলি পুলিশ। এতে সংঘর্ষ বেধে যায়। ইসরায়েলি পুলিশ গণগ্রেপ্তার শুরু করে। মসজিদের ভেতরে ঢুকেও তারা টিয়ার শেল নিক্ষেপ করে ও ধরপাকড় করে।

এ সময় আল আকসা মসজিদের পরিচালক শেখ ওমর আল-কিসওয়ানি মাইকে ইসরায়েলি পুলিশকে শান্ত থাকতে ও হামলা বন্ধ করে আহব্বান জানায়। কিন্তু সেটাতে কর্ণপাত করেনি তারা। দফায় দফায় ফিলিস্তিনীদের সঙ্গে তাদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ইট-পাটকেল নিপেক্ষ চলতে থাকে।