ঢাকা, মঙ্গলবার, ১১ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, ২৮শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

ভারতের সংক্রমণ পরিস্থিতি দেখে সতর্ক হোন: ডব্লিউএইচও

বর্তমানে ভারতে ছড়িয়ে পরা করোনাভাইরাসের সংক্রমণ দেখে সতর্ক হবার আহবান জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম ঘেব্রেইয়াসুস। তিনি ভারতের এ পরিস্থিতি নিয়ে আশঙ্কার কথা জানিয়েছেন।

ডব্লিউএইচওর প্রধান বলেন, সাম্প্রতিক ভারতে ফের করোনা সংক্রমণে আমরা উদ্বিগ্ন। ভারতের এই পরিস্থিতিই বিধ্বংসী অনুস্মারক বা পূর্বাভাস দিচ্ছে যে ভাইরাস কী করতে পারে।’

অর্থাৎ, ভারতে ক্রমাগত যে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমণ তা রীতিমতো ভয়ানক আকার নিতে চলেছে বলেই মন্তব্য করেন ডব্লিউএইচও প্রধান। এরই পাশাপাশি তিনি শুক্রবার বলেন, বিশ্বে ক্রমাগত করোনার বাড়বাড়ন্ত শুধুমাত্র ভ্যাকসিনের অভাবের কারণেই। ভ্যাকসিনেশন পর্যাপ্ত পরিমাণে হচ্ছে না, টেস্টিং হচ্ছে না, হচ্ছে না চিকিৎসাও।

উল্লেখ্য, ভারতে টেস্টিংয়ের পরিমাণ অনেকাংশে বাড়লেও পর্যাপ্ত চিকিৎসা ব্যবস্থার এখনো পর্যন্ত অনেকটাই অভাব রয়েছে। অভাব রয়েছে টিকারও। সেক্ষেত্রে ডব্লিউএইচও প্রধানের এই সতর্কবার্তা অনেকটাই প্রাসঙ্গিক। টিকাকরণের পরিমাণ বাড়ানোর পাশাপাশি চিকিৎসা ব্যবস্থার উন্নতি না হলে পরবর্তী সময়ে যে আরো ভয়াবহ হয়ে উঠতে চলেছে ভারতের পরিস্থিতি তা ডব্লিউএইচও প্রধানের বক্তব্যেই স্পষ্ট।