ঢাকা, মঙ্গলবার, ১১ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, ২৮শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

মামুনুল হকের বিরুদ্ধে যত মামলা

হেফাজতে ইসলামের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মামুনুল হকের বিরুদ্ধে বিস্তর অভিযোগ পাচ্ছে পুলিশ। তার বিরুদ্ধে ১৭টি মামলা খুঁজে পেয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এর মধ্যে ২০১৩ সালে রাজধানীর মতিঝিলের শাপলা চত্বরে হেফাজতে ইসলামের তাণ্ডব ও নাশকতার ১৫টি মামলায় তিনি এজাহারনামীয় আসামি।

রোববার (১৮ এপ্রিল) দুপুরে মামুনুল হককে গ্রেপ্তারের পর তাৎক্ষণিক সংবাদ সম্মেলনে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) তেজগাঁও জোনের উপ-কমিশনার (ডিসি) হারুনুর রশিদ বলেছেন, ‘২০২০ সালের মার্চে মোহাম্মদপুর এলাকায় ভাংচুরের মামলায় আজ মামুনুল হককে গ্রেপ্তার করা হয়েছে। তিনি এ মামলার ৭ নম্বর আসামি। এছাড়া, রাজধানীর পল্টন, মতিঝিল, নারায়ণগঞ্জের কয়েকটি থানায় তার বিরুদ্ধে নাশকতা ও ভাঙচুরের অভিযোগে মামলা আছে। সেগুলো তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নিচ্ছি।’

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সূত্রে জানা গেছে, ডিবির মতিঝিল বিভাগে মামুনুল হকের বিরুদ্ধে আটটি মামলা তদন্তাধীন আছে। এছাড়া, লালবাগ বিভাগে দুটি, তেজগাঁও বিভাগে একটি এবং মতিঝিল ও পল্টন থানায় পৃথক চারটি মামলায় এজাহারনামীয় আসামি মামুনুল হক। ২০১৩ সালের ৫ মে রাতে মতিঝিলের শাপলা চত্বর এলাকায় অগ্নিসংযোগ, ভাঙচুর, সংঘর্ষ, লুটপাট ও নাশকতার অভিযোগে এসব মামলা হয়। মামুনুল হকের বিরুদ্ধে সর্বশেষ মামলাটি হয়েছে গত ৫ এপ্রিল। চলতি বছরের ২৬ মার্চ বায়তুল মোকাররম জাতীয় মসজিদে জুমার নামাজের পর সংঘর্ষের ঘটনায় এ মামলা দায়ের করা হয়। মামলাগুলোতে ইতোমধ্যে বেশ কয়েকজন কেন্দ্রীয় হেফাজত নেতাকে গ্রেপ্তার করেছে পুলিশ।