ঢাকা, বুধবার, ২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

রমজানের আগেই ভোজ্যতেল ও চিনির দাম বাড়ালো টিসিবি

রমজানের আগেই ভোজ্যতেল ও চিনির দাম বাড়ালো সরকারি বিপণন সংস্থা টিসিবি। আগামীকাল বৃহস্পতিবার (১ এপ্রিল) থেকে টিসিবি’র ন্যায্য মূল্যের পণ্যে প্রতি লিটার ভোজ্যতেলে ১০ টাকা ও প্রতি কেজি চিনিতে ৫ টাকা করে বাড়ছে।

এর ফলে বৃহস্পতিবার থেকে প্রতি লিটার তেল ১০ টাকা বাড়িয়ে ১০০ এবং ৫ টাকা বাড়িয়ে প্রতি কেজি চিনি ৫৫ টাকা দরে বিক্রি হবে।

তবে টিসিবি বলছে, এটা ঠিক দাম বাড়ানো নয়, বাজার মূল্যের সাথে টিসিবি’র পণ্যের দাম সমন্বয় করা হয়েছে।

টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির বলেন, পণ্যের দাম বাড়ানো হয়েছে- এই কথাটি ঠিক নয়। বাজারের মূল্যের সঙ্গে তেল ও চিনির দাম সমন্বয় করা হয়েছে। মাঝে-মধ্যে টিসিবি এভাবে দাম সমন্বয় করে থাকে। কারণ, বাজারের তুলনায় পণ্যের মূল্য বেশি ব্যবধান থাকলে অবৈধভাবে বিক্রির সম্ভাবনা থাকে। সে কারণে নতুন করে ভোজ্যতেল ও চিনির দাম পুনঃনির্ধারণ করা হয়েছে।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে গত ১৭ মার্চ থেকে বিশেষ পণ্য বিক্রি কার্যক্রম শুরু করেছে টিসিবি। প্রথম ধাপে সারাদেশে ৪০০ ট্রাকে তেল, চিনি, মসুর ডাল ও পেঁয়াজ বিক্রি করা হচ্ছে।

দ্বিতীয় ধাপে ১ এপ্রিল থেকে ৬ মে পর্যন্ত আরও ১০০ ট্রাক বাড়িয়ে ৫০০ ট্রাকে করে সারাদেশে পণ্য বিক্রি করা হবে। মসুর ডাল, চিনি, সয়াবিন তেল, পেঁয়াজের সঙ্গে ছোলা ও খেজুর বিক্রি হবে।

বুধবার টিসিবি এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে।

বৃহস্পতিবার থেকে ট্রাক থেকে একজন ক্রেতা ৫৫ টাকা কেজি দরে সর্বোচ্চ চার কেজি চিনি, ৫৫ টাকা কেজি দরে সর্বোচ্চ দুই কেজি মসুর ডাল, ১০০ টাকা দরে ২ থেকে ৫ লিটার সয়াবিন তেল এবং ২০ টাকা দরে পেঁয়াজ কিনতে পারবেন।

এছাড়া ৫৫ টাকা কেজি দরে সর্বোচ্চ ৩ কেজি ছোলা ও কেজি ৮০ টাকা দরে এক কেজি খেজুর কিনতে পারবেন ক্রেতারা।