ঢাকা, শুক্রবার, ২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

জুনের আগেই দেশে আসছে ১ কোটি ৯ লাখ টিকা

কোভ‌্যাক্স থেকে এক কোটি নয় লাখ আট হাজার টিকা পাবে বাংলাদেশ। আগামী জুন মাসের আগে কোভ‌্যাক্সের আওতায় বিনা মূল‌্যে এসব টিকা সরবরাহ করা করা হবে।

শুধু বাংলাদেশই নয় বিশ্বজুড়ে এই প্রকল্প থেকে টিকা দেওয়া হবে বলে বিশ্ব স্বাস্থ‌্য সংস্থা প্রথম ধাপে করোনার টিকা বিতরণে বাংলাদেশের নামও তালিকায় প্রকাশ করেছে।

মঙ্গলবার (২ মার্চ) জাতিসংঘের শিশু তহবিল (ইউনিসেফ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ‌্য জানিয়েছে। পরিকল্পনা অনুযায়ী জুনের আগে সবচেয়ে বেশি টিকা যে দেশগুলো পাবে, তার মধ‌্যে বাংলাদেশ চার নম্বরে আছে। এছাড়া অন‌্য দেশগুলো হলো নাইজেরিয়া,ইন্দোনেশিয়া, পাকিস্তান ও ব্রাজিল। ১৪২টি দেশে ২৩ কোটি ৮২ লাখ ডোজ টিকা আগামী মে মাসের শেষের দিকে সরবরাহ করা হবে।

ডব্লিউএইচও’র কোভ‌্যাক্স সরবরাহ উদ্যোগের আওতায় ইউনিসেফ স্বল্পোন্নত ও উন্নয়নশীল দেশগুলোকে টিকা সরবরাহ করার দায়িত্ব পেয়েছে। ধনী-গরিব দেশ নির্বিশেষে সবার মধ‌্যে করোনার টিকার ন‌্যায‌্য বিতরণ নিশ্চিত করাই এই প্রকল্পের লক্ষ‌্য। প্রকল্পটির আওতায় ২০২১ সালের মধ‌্যেই বিশ্বে ২০০ কোটি ডোজ নিরাপদ ও কার্যকর করোনার টিকা সরবরাহের লক্ষ‌্য র্নিধারণ করা হয়েছে।

কোভ‌্যাক্স থেকে গত ২৪ ফেব্রুয়ারি প্রথম টিকা পেয়েছে পশ্চিম আফ্রিকার দেশ ঘানা। অক্সফোর্ড ও অ‌্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত ভারতের সেরাম ইনস্টিটিউট উৎপাদিত করোনা টিকার ছয় লাখ টিকা ওইদিন একটি ফ্লাইট ঘানার রাজধানী আক্রায় পৌঁছায়।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ‌্যে ভারত ও ভুটান ছাড়া সব দেশের নাম আছে। তবে এই তালিকায় বাংলাদেশসহ আরও ১৩৮ টি দেশ আছে।