ঢাকা, বুধবার, ২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

‘পাহাড়ে সেনাবাহিনীর ছেড়ে যাওয়া ক্যাম্পে পুলিশ মোতায়েন হবে’

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, তিন পার্বত্য জেলায় সেনাবাহিনীর ছেড়ে যাওয়া ক্যাম্পে পুলিশ মোতায়েন করা হবে।

রোববার (২৮ ফেব্রুয়ারি) বিকেলে সচিবালয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, শান্তিচুক্তি অনুযায়ী জেলাগুলোতে অনেক অস্থায়ীভাবে ক্যাম্প থেকে সেনাবাহিনী সরে গেছে। মূলত সেসব ক্যাম্পেই পুলিশ অবস্থান নেবে পাহাড়ের শান্তি প্রতিষ্ঠায়। আর এ ব্যবস্থা না থাকায় বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠী মাথাচাড়া দিয়ে উঠছে। তারা দিনে-দুপুরের মানুষ হত্যা থেকে জঘন্য সব অপরাধ করছে।

মন্ত্রী বলেন, পাহাড়ে কিভাবে আরও শান্তি নিশ্চিত করা যায় সেজন্য সরকার নানা উদ্যোগ গ্রহণ করেছে। যেন এসব এলাকার মানুষ শান্তিতে থাকে সেজন্য স্থানীয় প্রতিনিধি থেকে বিভিন্ন গ্রুপের সঙ্গে আলোচনাও করে আসছে। তবে এখানের নিরাপত্তা নিশ্চিত করতে হলে সবার আগে স্থায়ী কিছু করা দরকার। পাহাড়ের অনেক স্থান আছে যেখানে আইনশৃঙ্খলা বাহিনী বাইরে থেকে এসে যেতে পারে না। এ সুযোগে অপরাধীরা অপরাধ করে সরে যাচ্ছে। তবে তারা যেসন সে সুযোগ আর না পায় সেজন্য পুলিশ ক্যাম্প করা হচ্ছে। এজন্য পাহাড়ের বিভিন্ন সংগঠনের নেতাদের সঙ্গেও কথা হয়েছে।

এ সময় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তা ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (জেএসএস) সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমার (সন্তু লারমা) উপস্থিত ছিলেন।