ঢাকা, শুক্রবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

১০ হাজার বাংলাদেশি শ্রমিক নেবে সিঙ্গাপুর

সিঙ্গাপুর ১০ হাজার ও রুমানিয়া ২ হাজার নতুন বাংলাদেশি শ্রমিক নেবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, করোনার সময় মধ্যপ্রাচ্যে অনেকে চাকরি হারিয়েছে, তবে নতুন নতুন চাকরির বাজার তৈরি হচ্ছে। সুখবর হলো, সিঙ্গাপুর দশ হাজার নতুন বাংলাদেশি শ্রমিক নেবে এবং রুমানিয়া ২ হাজার বাংলাদেশি শ্রমিক নেবে।

সোমবার (২২ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, সৌদি আরবসহ বিভিন্ন দেশে নারী শ্রমিক পাঠানো ব্যাপারে বাংলাদেশ ইতিবাচক দিকে রয়েছে। শ্রমিকদের জন্য সিঙ্গাপুর দূতাবাস দৈনিক ৫০০ ঘণ্টা ওয়ার্ক পারমিট নিচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রী আজ রাতে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্য ঢাকা ছাড়বেন। সেখানে তিনি ২৪ ফেব্রুয়ারি দেশটির পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন।

আসন্ন এই সফরের বিষয়ে মন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের সফরে বাংলাদেশের বিভিন্ন ইস্যু নিয়ে কথা হবে। বাংলাদেশ নিয়ে অনেক নেতিবাচক প্রচার হচ্ছে। তিনি দুইটি মিডিয়ায় এসব নিয়ে কথা বলবেন। বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে ফিরিয়ে আনার ব্যাপারেও আলোচনা হবে।

ড. মোমেন বলেন, ভারতের পরাষ্ট্রমন্ত্রী ড. এস জয় শঙ্কর ঢাকায় আসবেন, তাকে স্বাগত জানাই। তার সফরে ভারত-বাংলাদেশ অসীমাংসিত ইস্যু নিয়ে এমনভাবে প্রস্তুতি নেব, যাতে নরেন্দ্র মোদির সফরে এসব মসৃণভাবে সমাধান হয়।

কিছু রোহিঙ্গা ভেসে বেড়াচ্ছেন, আন্তর্জাতিক মহল তাদের বাংলাদেশকে নেওয়ার অনুরোধ জানিয়েছে। সাংবাদিকদের এমন প্রশ্নের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি আর একজন রোহিঙ্গাও নিতে পারব না, অনেক নিয়েছি। যারা বলছেন রোহিঙ্গা নিতে, তাদের বলব, আপনারা নেন। আমাদের ক্যাম্পে এক বর্গমাইলে ৯০ হাজার রোহিঙ্গা বসবাস করে।