ঢাকা, শুক্রবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

তিন উত্তর কোরিয়ার হ্যাকারের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে চার্জশিট গঠন

উত্তর কোরিয়ার ৩ হ্যাকারের বিরুদ্ধে অভিযোগপত্র গঠন করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। তাদের বিরুদ্ধে বিভিন্ন সময়ে হ্যাকিংয়ের মাধ্যমে ১.৩ বিলিয়ন ডলার চুরির অভিযোগ রয়েছে। বুধবার (১৭ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ এমনটাই জানিয়েছে।

যাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে তারা হলো- জন চ্যাং হায়ক (৩১), কিম ইল (২৭) ও পার্ক জিন হায়ক (৩৬)। এর মধ্যে পার্ক জিন ২০১৬ সালে বাংলাদেশ ব্যাংক থেকে হ্যাকিংয়ের মাধ্যমে ৮১ মিলিয়ন ডলার হাতিয়ে নেওয়া হ্যাকারদের তালিকায় রয়েছেন।

বিচার বিভাগ জানিয়েছে এই তিন হ্যাকার ২০১৪ সাল থেকে নানা ধরনের বৈআইনি ও ফৌজদারি অপরাধমূল কর্মকাণ্ড করে আসছে। তারা বাংলাদেশ, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশে তাদের অপরাধমূলক কর্মকাণ্ড পরিচালিত করে আসছিল। এশিয়া, দক্ষিণ-পূর্ব এশিয়া, মেক্সিকো ও আফ্রিকা মহাদেশের বিভিন্ন দেশের ব্যাংকিং ব্যবস্থার দুর্বলতার সুযোগ নিয়ে তারা কাড়ি কাড়ি টাকা হাতিয়ে নিয়েছে। তারা ২০১৮ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত ক্রিপ্টেকারেন্সি ব্যবহারকারীদের টার্গেক করে বিভিন্ন ধরনের প্রোগ্রাম তৈরি করে নানারকমের অপরাধমূলক কর্মকাণ্ড পরিচালিত করে আসছিল।

এক প্রতিবেদন থেকে জানা গেছে ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে ২০২০ সাল পর্যন্ত উত্তর কোরিয়ার হ্যাককাররা ৩১৬.৪ মিলিয়ন ডলার চুরি করেছে।

তবে অভিযোগ গঠনের বিষয়ে যুক্তরাষ্ট্রে অবস্থিত উত্তর কোরিয়ার দূতাবাস কোনো মন্তব্য করতে রাজি হয়নি।