ঢাকা, বুধবার, ৫ আগস্ট, ২০২০, ২১ শ্রাবণ, ১৪২৭

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ প্রায় ৩ লাখ করোনায় আক্রান্ত: ডব্লিউএইচও

প্রায় দীর্ঘ আট মাস ধরে করোনাভাইরাসে আক্রান্ত বিশ্ব। এ ভাইরাসের কারণে অচল হয়ে পরা অর্থনৈতিক চাকাকে সচল করতে বেশিরভাগ দেশেই এখন লকডাউন তুলে নেয়া হয়েছে। মহামারি নিয়ন্ত্রণে জারি করা কঠোর বিধি-নিষেধগুলো শিথিল করা হয়েছে অনেকে দেশে। এতে ভাইরাসটির বিস্তার ফের প্রকোট আকার ধারণ করেছে। প্রতিদিনই নতুন রেকর্ড হচ্ছে আক্রান্তের সংখ্যায়।

১০ আগষ্ট শনিবার পর্যন্ত গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে নতুন করে আরো ২ লাখ ৯২ হাজার মানুষের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) দৈনিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এসব আক্রান্তের বেশিরভাগই সংক্রমণ ঘটেছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত এবং দক্ষিণ আফ্রিকায়। মৃত্যুর দিক থেকে এ দেশগুলোর অবস্থান শীর্ষে রয়েছে। একই সময় বিশ্বজুড়ে মারা গেছে ৬ হাজার ৮১২ জন।

ডব্লিউএইচও জানায়, গত ২৪ জুলাই ছিল একদিনে আক্রান্ত ও মৃত্যুর রেকর্ডে সবোর্চ্চ। এদিন বিশ্বজুড়ে দুই লাখ ৮৪ হাজার ১৯৬ জন আক্রান্ত হন এবং মারা যান নয় হাজার ৭৫৩ জন।

বিষয়টির ওপর আশঙ্কা প্রকাশ করে ডব্লিউএইচও বলছে, জুলাইয়ে গড়ে করোনায় দৈনিক মৃত্যু ছিল ৪ হাজার ৬০০ জন। জুলাইয়ে তা হয় ৫ হাজার ২০০। আগস্টে তা আরো বাড়তে পারে।