ঢাকা, বুধবার, ৫ আগস্ট, ২০২০, ২১ শ্রাবণ, ১৪২৭

তিন দলের ‘অদ্ভুত’ ক্রিকেট : নতুন তারিখ ঘোষণা

ক্রিকেট এখনও মাঠে ফেরেনি। দক্ষিণ আফ্রিকা ঘরের মাঠে ক্রিকেট ফেরানোর পথে দর্শকদের জন্য আকর্ষণীয় এক ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত নেয়। অদ্ভুত এক আইডিয়া। এক ম্যাচে খেলবে তিন দল। মজার মজার নানা নিয়ম নিয়ে এই ম্যাচটি মাঠে গড়ানোর কথা ছিল ২৭ জুন।

সব কিছু ঠিকঠাকই ছিল। প্রিটোরিয়ার সুপার স্পোর্ট পার্কে ৩৬ ওভারের ম্যাচটিতে তিন দলের লড়াই হবে। এক এক দল পাবে ১২ ওভার করে। তিন দলের অধিনায়ক নির্বাচিত করা হয়-এবি ডি ভিলিয়ার্স, কুইন্টন ডি কক আর কাগিসো রাবাদাকে।

কিন্তু হঠাৎ এই ম্যাচটি পড়ে যায় অনিশ্চয়তায়। আয়োজক কমিটি এবং ইভেন্ট পার্টনারদের সঙ্গে এক সভার পর ক্রিকেট দক্ষিণ আফ্রিকা জানায়, ‘মিটিংয়ের পর আমরা পরিষ্কার হয়েছি যে প্রস্তুতির জন্য আরও কাজ করতে হবে। সেইসঙ্গে (সরকারি) অনুমোদনেরও দরকার আছে।’

অবশেষে সব ঝামেলা কাটলো। নতুন তারিখ পাওয়া গেল এই সলিডারিটি ম্যাচটির। বুধবার ক্রিকেট দক্ষিণ আফ্রিকা জানিয়েছে, আগামী ১৮ জুলাই নেলসন ম্যান্ডেলা ইন্টারন্যাশনাল ডে’তে মাঠে গড়াবে এই ম্যাচটি, আগের নির্ধারিত ভেন্যুতেই।

২৬ জুন দক্ষিণ আফ্রিকার ক্রীড়া, কলা ও সংস্কৃতিমন্ত্রী নাথি এমথেতা খেলোয়াড়দের অনুশীলন ও খেলার অনুমোদন দেয়ার ঘোষণার পর তিন দলের ‘অদ্ভুত’ ক্রিকেট ম্যাচটি মাঠে গড়ানোর আর কোনো বাধা রইল না।

প্রসঙ্গত, মজার এই ক্রিকেট ম্যাচে প্রতি দলে আটজন খেলোয়াড় করে খেলবে। ৬ ওভার করে দুই ইনিংসে ১২ ওভার এক দলের। এক দলের ব্যাটিংয়ের সময় ফিল্ডিংয়ে থাকবে বাকি দুই দল।