বৃহস্পতিবার, ২রা জুলাই, ২০২০ ইং, ১৮ই আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ
আজ বৃহস্পতিবার | ২রা জুলাই, ২০২০ ইং

করোনা পরিস্থিতিতে কিশোরগঞ্জে পতিত জমিতে শিক্ষার্থীদের সবজি চাষ সকলের দৃষ্টি কেড়েছে

রবিবার, ২৮ জুন ২০২০ | ১১:৩০ পূর্বাহ্ণ | 26Views

করোনা পরিস্থিতিতে কিশোরগঞ্জে পতিত জমিতে শিক্ষার্থীদের সবজি চাষ সকলের দৃষ্টি কেড়েছে

আমিনুল হক, কিশোরগঞ্জ প্রতিনিধিঃ করোনা পরিস্থিতিতে সবশিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সুযোগে কিশোরগঞ্জের মহিন্দের ইসরাঈল মেহেরুন্নেছা টেকনিক্যাল স্কুলের মাঠে তৈরি করা হয়েছে সবজি বাগান। সবজি উৎপাদনে ছাত্রছাত্রীদের হাতেকলমে ধারণা দিতে বিদ্যালয়ের সামনের পতিত জমিতে সবজি বাগানের এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা গেছে।
বাগানে গিমা কলমি, পুঁই শাক, পালং শাক, লাল শাক, ঢ্যাঁড়শ,পাট,ডাটা, পেঁপে,পাক চং ঘাস ও কাঠালের চারা আবাদ করা হয়েছে। স্কুলের ছাত্রছাত্রীরা শিক্ষকদের পরামর্শক্রমে সময়মত বাগানের পরিচর্যাও করছে।
বিদ্যালয়ের শিক্ষক ও বাগানপরিচালনা কমিটির সভাপতি রফিকুল ইসলাম জানান, আমাদের বিদ্যালয়ের শিক্ষার্থী সোহাগ মিয়া,শরীফ মিয়া,ইয়াসীন মিয়া,নাঈম মিয়া,মুকুল মিয়া,তারেক মিয়া, নাবিল মিয়া,পারভেজ প্রমুখ শিক্ষার্থীরা মিলে বিদ্যালয়ের পতিত জায়গায় এ বাগানটি করা হয়েছে।
বিদ্যালয়ের প্রিন্সিপাল আলহাজ্ব মোঃ ইসরাঈল মিয়া জানান, বিদ্যালয়ের গরীব শিক্ষার্থীদের স্বাবলম্বী হিসেবে গড়ে তোলার লক্ষে এ কর্মসুচী নেয়া হয়েছে। বিশেষ করে যারা বাগান পরিচালনা করবে তাদেরকে বিদ্যালয়ের ফি দিতে হবে না। এটি ইএমটি এস এন্ড সি ওয়েল ফেয়ার ফোরামের মাধ্যমে পরিচালিত হচ্ছে। করোনা পরিস্থিতিতে যখন বিদ্যালয় বন্ধ তখন অমাদের বিদ্যালয়ের কিছু শিক্ষার্থী আগ্রহ প্রকাশ করলো সবজি চাষের জন্য। তখন কৃষি বিভাগের পরামর্শক্রমে এ বাগান পরিচালনার জন্য উদ্যোগ নেওয়া হয়। তবে দুঃখের বিষয় হলো শিক্ষার্থীদের কঠোর পরিশ্রমে যখন সুন্দর সবজি বাগানটি পরিচালনা করা হচ্ছে তখন কে ব্ াকারা সবজি বাগানের অনেক সবজির চারা কেটে ক্ষতিগ্রস্ত করেছে।
মহিনন্দ ইউনিয়নের উপসহকারী কৃষি অফিসার মোঃ আলা উদ্দিন বলেন,স্কুলের সামনের পতিত জায়গায় কৃষি বিভাগের সহায়তায় ও পরামর্শত্রমে অনেক সবজির আবাদ আবাদ করা হয়েছে।
মহিনন্দ ইতিহাস ঐতিহ্য সংরক্ষণ পরিষদের সভাপতি আমিনুল হক সাদী বলেন, প্রাকৃতিক পরিবেশ অনুকূলে থাকায় স্কুলের সবজি বাগানসমূহ বেশ সুন্দর হয়েছে। স্কুলবাগানে ফলন খুব ভালো। করোনাবালে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষাথীরা বিদ্যালয়ের পতিত জমিতে সবজি বাগান করে বিরল দৃষ্টান্ত স্থাপন করেছে। বিদ্যালয়ে সবজি বাগান এক ধরনের শিক্ষা। এতে করে কোমলমতি শিক্ষার্থীরা বীজ, অঙ্কুরোদ্গম, পরিচর্যাসহ যাবতীয় কিছু শিখছে।
কৃষি গবেষণা উপকেন্দ্র কিশোরগঞ্জের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকতা ড. মোঃ মুহিউদ্দিন জানিয়েছেন, কৃষি গবেষণা বিভাগের থেকে বীজ দিয়ে সহযোগিতা করা হয়েছে প্রতিষ্ঠানটিকে।

-Advertisement-
সর্বশেষ  
জনপ্রিয়  

ফেইসবুক পাতা

-Advertisement-
-Advertisement-