বৃহস্পতিবার, ২রা জুলাই, ২০২০ ইং, ১৮ই আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ
আজ বৃহস্পতিবার | ২রা জুলাই, ২০২০ ইং

সাড়ে ৯ বছরের মধ্যে ডিএসইতে সর্বোচ্চ লেনদেন

রবিবার, ২৮ জুন ২০২০ | ৯:৩৫ পূর্বাহ্ণ | 23Views

সাড়ে ৯ বছরের মধ্যে ডিএসইতে সর্বোচ্চ লেনদেন

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২ হাজার ৫৪৩ কোটি টাকার লেনদেন হয়েছে। সাড়ে ৯ বছরের মধ্যে ডিএসইতে এটি সর্বোচ্চ লেনদেন।

মূলত, শেয়ারবাজারে তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানি গ্ল্যাক্সোস্মিথক্লাইন (জিএসকে) বাংলাদেশ লিমিটেডের উদ্যোক্তা ও পরিচালকদের শেয়ার কিনে নিচ্ছে ইউনিলিভার। গ্ল্যাক্সোস্মিথক্লাইনের শেয়ার কেনার কারণে রোববার ডিএসইতে লেনদেন আড়াই হাজার কোটি টাকা ছাড়িয়েছে।

রোববার (২৮ জুন) ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গ্ল্যাক্সোস্মিথক্লাইন বাংলাদেশের মূল কোম্পানি যুক্তরাজ্যের সেটফার্স্ট লিমিটেড এর শেয়ার বিক্রির অনুমোদন দিয়েছে। এর অংশ হিসেবে ৩০ কার্যদিবসের মধ্যে তাদের কাছে থাকা ৯৮ লাখ ৭৫ হাজার ১৪৪টি শেয়ার ইউনিলিভারের সহযোগী প্রতিষ্ঠান ওভারসিজ হোল্ডিংস বিডি কিনবে। কোম্পানির শেয়ার রোববার ব্লক মার্কেটে কেনাবেচা হয়েছে। এর মাধ্যমে শুধু গ্ল্যাক্সোস্মিথক্লাইনেরই ২ হাজার ২২৫ কোটি ৩৮ লাখ ৭ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৫৪৩ কোটি ২৫ লাখ ৫২ হাজার টাকা।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪.৯৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৯৭৪.২২। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২.২৪ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ১.৪১ পয়েন্ট এবং সিডিএসইটি ১.৬২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে যথাক্রমে ৯২১.৭৪ পয়েন্টে, ১৩৩১.৭৩ পয়েন্টে এবং ৭৮৮ পয়েন্টে।

এদিন ডিএসইতে ২৯১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৪টির, দর কমেছে ১২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩৫টির শেয়ার ও ইউনিট।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ১১.৮১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৮৩০.০৭ পয়েন্টে। আর সার্বিক সূচক সিএএসপিআই ২১.৯২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ২৮৪.০১ পয়েন্টে।

সিএসইতে ১৩৭টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৯টির, দর কমেছে ৯টির এবং অপরিবর্তীত রয়েছে ৯৯টির শেয়ার ও ইউনিট।

দিন শেষে সিএসইতে ২৫১ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

-Advertisement-
সর্বশেষ  
জনপ্রিয়  

ফেইসবুক পাতা

-Advertisement-
-Advertisement-