ঢাকা, বুধবার, ১৫ জুলাই, ২০২০, ৩১ আষাঢ়, ১৪২৭

হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহার বন্ধ করলো ডব্লিউএইচও

করোনাভাইরাসের সম্ভাব্য চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইনের পরীক্ষামূলক প্রয়োগ বন্ধ ঘোষণা করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। দুই সপ্তাহের মধ্যে এর ব্যবহার নিয়ে আবার সিদ্ধান্ত পাল্টালো জাতিসংঘের এই বিশেষ সংস্থা।

মের শেষ দিকে হাইড্রক্সিক্লোরোকুইনের কার্যকারিতা যাচাইয়ে এর ব্যবহার স্থগিত রাখে ডব্লিউএইচও। জুনের প্রথম সপ্তাহে তারা ঘোষণা দেয়, করোনার চিকিৎসায় ম্যালেরিয়া প্রতিরোধী এ ‍ওষুধ ব্যবহার না করার কোনও কারণ খুঁজে পায়নি। দুই সপ্তাহ না যেতেই আবার তারা এটি ব্যবহারে বারণ করলো।

বুধবার ডব্লিউএইচও’র রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের প্রধান আনা মারিয়া হেনাও রেস্ত্রাপো বললেন, ‘হাইড্রক্সিক্লোরোকুইনের পরীক্ষামূলক প্রয়োগ বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ কোভিড-১৯ আক্রান্ত রোগীদের মৃত্যু হার কমাতে এটি কার্যকরী নয় বলে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সংস্থাটি আরও বলেছে, এখনও যেসব করোনা রোগীর হাইড্রক্সিক্লোরোকুইনের কোর্স শেষ হয়নি, তারা চাইলে এটি ব্যবহার করতে পারবেন। বন্ধ করতে হলে চিকিৎসকের পরামর্শ নিতে বলেছে ডব্লিউএইচও।

৩৫টি দেশে চারশর বেশি হাসপাতালে করোনার চিকিৎসায় এই ওষুধের পরীক্ষামূলক প্রয়োগ হচ্ছে। এ সপ্তাহে খাদ্য ও ‍ওষুধ প্রশাসন যুক্তরাষ্ট্রে হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারের অনুমোদন প্রত্যাহার করে নেয়।